×

সেবা নিন, সুস্থ থাকুন
স্বাস্থ্য তথ্য নিরাপদে রাখুন
ডিজিটাল বাংলাদেশে এগিয়ে থাকুন

গর্ভাবস্থায় ড্রাই ফ্রুটস খাওয়ার উপকারিতা, ঝুঁকি ও কীভাবে খাবেন

September 30, 2019

গর্ভাবস্থায় ড্রাই ফ্রুটস খাওয়ার উপকারিতা, ঝুঁকি ও কীভাবে খাবেন

প্রত্যেক মহিলা বা মায়ের জীবনে গর্ভাবস্থা একটা অদ্ভুত অনূভুতির সৃষ্টি করে। এইসময় প্রত্যেক মহিলাই অত্যন্ত ধীর, স্থির ও সচেতনশীল হয়ে যায়। আর, গর্ভাবস্থায় অন্যান্য সবদিকে খেয়াল রাখার পাশাপাশি নিজের খাদ্যের দিকে সবথেকে বেশি সচেতন হওয়া উচিত। এইসময় উচিত স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করা। সন্তানকে সঠিকভাবে প্রতিপালন ও পুষ্টি প্রদান করতে প্রত্যেক গর্ভবতী মায়েরই উচিত সুষম খাদ্য গ্রহণ করা।

এখানে এমন কিছু নির্দিষ্ট খাবার উল্লেখ করা হল যেগুলি এই সময়ে আরও বেশী করে খাওয়া উচিত। মা এবং সন্তান উভয়ের স্বাস্থ্যের উপকারিতার জন্য গর্ভবতী মায়েদের খাদ্য-তালিকায় ড্রাই ফ্রুটস এবং বাদাম থাকার পরামর্শ দেওয়া হল।


বেশিরভাগ ড্রাই ফ্রুটস এবং বাদাম যেমন এপ্রিকট, ডুমুর, আপেল, আখরোট, বাদাম, কিসমিস এবং পেস্তা গর্ভবতী মহিলাদের পক্ষে ভাল। কারণ এতে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এবং খনিজ যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ইত্যাদি সমৃদ্ধ।

গর্ভাবস্থায় ড্রাই ফ্রুটস এবং বাদাম খাওয়ার উপকারিতা :

১. গর্ভাবস্থায় নারীদের সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে কোষ্ঠকাঠিন্য হল অন্যতম সমস্যা। শুকনো ফল এবং বাদাম প্রচুর পরিমাণে ফাইবারযুক্ত হওয়ায় এগুলি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে। গর্ভাবস্থায় প্রচুর হরমোন ভারসাম্যহীনতা ঘটে যা কোষ্ঠকাঠিন্যের কারণ। ড্রাই ফ্রুটস পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস।

২. স্বাস্থ্যকর গর্ভাবস্থার অবিচ্ছেদ্য অংশ হল আয়রন। আর, ড্রাই ফ্রুটসের মধ্যে যেমন- খেজুর, বাদাম এবং কাজুতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। এইসময় মায়ের শরীর থেকে শিশুর শরীরে রক্ত ​​এবং অক্সিজেন সরবরাহ হয়। তাই রক্ত ​​সরবরাহের প্রয়োজনীয়তা বাড়ার সাথে আপনার শরীরে আয়রনের উপাদানগুলির প্রয়োজনীয়তাও বৃদ্ধি পায়।

৩. ড্রাই ফ্রুটসের মধ্যে উপস্থিত পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং পেশী নিয়ন্ত্রণ বাড়ায়। ড্রাই ফ্রুটস এবং বাদাম পটাসিয়ামের একটি গুরুত্বপূর্ণ উৎস। এটি একটি গুরুত্বপূর্ণ খনিজ যা রক্তচাপের মাত্রা স্থিতিশীল করতে এবং পেশী নিয়ন্ত্রণ বাড়াতে সাহায্য করে। গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ হৃদপিণ্ড এবং কিডনিতে খুব বেশি চাপের সৃষ্টি করে, যা হার্ট বা কিডনি রোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে তোলে।

৪. ড্রাই ফ্রুটস শিশুর দাঁত এবং হাড়ের বিকাশের জন্য প্রয়োজনীয়। এগুলি প্রচুর পরিমাণে 'ভিটামিন A' সরবরাহ করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা, দৃষ্টি এবং ভ্রূণের বৃদ্ধি ও বিকাশে সহায়তা করে।

৫. ড্রাই ফ্রুটস ক্যালসিয়াম প্রদানের একটি গুরুত্বপূর্ণ উৎস, যা গর্ভাবস্থায় অতি প্রয়োজনীয়। গর্ভবস্থায় দাঁত এবং হাড়গুলি সুস্থ রাখতে মায়ের শরীরে আরও ক্যালসিয়ামের প্রয়োজন হয়। এটি শিশুর পক্ষেও অত্যন্ত কার্যকরী।

৬. আলুবোখারা এবং খেজুর জরায়ুর পেশী শক্তিশালী করার জন্য পরিচিত যা মসৃণভাবে প্রসব ঘটাতে সাহায্য করে।এছাড়াও এগুলি প্রসব-পরবর্তীকালীন রক্তপাতের সম্ভাবনা হ্রাস করে।  

 

৭. গর্ভাবস্থায় ড্রাই ফ্রুটস খাওয়ার ফলে হাঁপানি এবং ঘ্রাণকাশি হওয়ার ঝুঁকি হ্রাস পায়। 

গর্ভাবস্থায় ড্রাই ফ্রুটস এবং বাদাম খাওয়ার তালিকা :

ক) আখরোট

খ) কাজুবাদাম

গ) হ্যাজেল নাট

ঘ) পেস্তা বাদাম

ঙ) শুকনো এপ্রিকট

চ) কিশমিশ

ছ) শুকনো আপেল

 জ) শুকনো ডুমুর

ঝ) শুকনো কলা

ঞ) চিনাবাদাম

 

ড্রাই ফ্রুটস এবং বাদাম খাওয়ার ঝুঁকি : এগুলি মাঝেমধ্যে খাওয়া ভালো। অতিরিক্ত মাত্রায় এগুলি খেলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা, এলার্জি, ওজন বৃদ্ধি, ক্লান্তি এবং দাঁত ক্ষয় ইত্যাদি হতে পারে। কারণ, এগুলিতে প্রাকৃতিক শর্করা এবং ক্যালোরি বেশি থাকে।
 

ক) কেনা ড্রাই ফ্রুটসের মধ্যে অতিরিক্ত মিষ্টি সংযোজন করা হয়েছে কি না তা অবশ্যই দেখে নেওয়া উচিত। এগুলির মধ্যে এমনিতেই নির্দিষ্ট পরিমাণে প্রাকৃতিক মিষ্টি থাকে। কিন্তু, কিছু ব্র্যান্ড এগুলির মধ্যে অতিরিক্ত মিষ্টির সংযোজন ঘটায়।

খ) প্রক্রিয়াজাত ফলগুলির পরিবর্তে প্রাকৃতিক ড্রাই ফ্রুটসগুলি গ্রহণ করুন।

গ) ড্রাই ফ্রুটস খাওয়ার আগে তা পচা এবং দুর্গন্ধযুক্ত কি না তা পরীক্ষা করে দেখুন।

ঘ) যেগুলির রং ফ্যাকাশে হয়ে গেছে সেই ড্রাই ফ্রুটসগুলি এড়িয়ে চলুন। গর্ভাবস্থায় ড্রাই ফ্রুটস ও বাদাম খাওয়ার উপায় : ক) বেশীরভাগ ক্ষেত্রে ড্রাই ফ্রুটস কাঁচা খেতে পারেন। খ) পোহা, উপমা ইত্যাদি কিছু রুচিযুক্ত খাবারের সাথে বাদাম মেশাতে পারেন। গ) স্যালাড, পুডিং, কাস্টার্ড এবং স্যান্ডউইচে বাদাম এবং ড্রাই ফ্রুটস মিশিয়ে খেতে পারেন। ঘ) এছাড়াও, স্মুদি বা মিল্কশেকে মিশিয়ে খেতে পারেন।

ঙ) কিছু ড্রাই ফ্রুটস বেশ শক্ত হয়, যেগুলি কামড়াতে বা চিবোতে গেলে অসুবিধা হয়। সেগুলোকে দশ মিনিট ফুটন্ত জলে ভিজিয়ে তারপর খান। একদিনে কতটা ড্রাই ফ্রুটস এবং বাদাম খাওয়া যায়? এগুলিতে অনেক বেশি ক্যালোরি থাকে, তাই এক মুঠো খাওয়ার পরামর্শ দেওয়া হয়। পুষ্টির প্রয়োজনীয়তা মেটাতে আপনি সমস্ত ড্রাই ফ্রুটস এবং বাদাম মিশিয়ে খেতে পারেন।
 

2 Comments
Bluellbox
14 days ago

viagra efectos positivos https://cheapcialisll.com/ - Cheap Cialis Isotretinoin For Sale Internet <a href=https://cheapcialisll.com/#>Cialis</a> cialis time to work

Bluellbox
13 days ago

Ditropan On Amazon https://agenericcialise.com/ - Generic Cialis Viagra Cialis Precios <a href=https://agenericcialise.com/#>Cialis</a> cialis acheter suisse